হতাম যদি অন্যকিছু
- মিশকাত উজ্জ্বল - কবিতারা হাঁটে ত্রস্ত পদে ০১-০৫-২০২৪

মাঝে মাঝে আক্ষেপ হয় আমার নিজেরই জন্মের ওপর
বৃথা মনে হয় আমার এ মানবজন্ম।

মানুষ না হয়ে হতাম যদি ঘাসফুল, লতাগুল্ম
তোমার চলার পথে দু'ধারে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকতাম।
হতাম যদি পথের ধূলো, ঝড়ো হাওয়ার পিঠে চড়ে উড়ে যেতাম তোমার কোলে।
সামান্য একপশলা বৃষ্টিতে কাঁদা হয়ে
তোমার পা' দুটি জড়িয়ে ধরে চিৎকার করে বলতাম,
"আমাকে একা ফেলে যেওনা, যেওনা, দাঁড়াও... দাঁড়াও..."

মানুষ না হয়ে যদি আকাশের মেঘ হতাম,
বৃষ্টি হয়ে ঝরে পরতাম তোমার সর্বাঙ্গে!

হতাম যদি নাম না জানা অচেনা কোন নীলকণ্ঠী পাখি
লোহার খাঁচায় বন্দি হয়ে তোমার কাছাকাছি থাকার সুযোগ পেতাম।
রোজ তুমি রুটিন মাফিক গাজর কলা বাদাম
ও শস্যজাতীয় খাবার তুলে দিতে মুখে।
গৃহপালিত কথা-বলা পাখিদের মত অতি যত্নে আমাকে শেখাতে চাইতে, "অতিথি এসেছে, দ্বার খোল।"
আমি বলতাম, "তুমি খু...ব সুন্দর, আমি তোমায় ভালবাসি।"

হতাম যদি তোমার সালোয়ারের রঙিন ফিতা, অন্তর্বাস, ললন্তিকা
আমি কস্তূরীর ঘ্রাণ শুকতাম তোমার মৃগনাভিতে।

হতাম যদি টুথব্রাশ, টুথপেস্ট
প্রতিদিন ঘুম থেকে উঠে এবং ঘুমাতে যাবার আগে
দু'বেলা ঘষে ঘষে তুলে দিতাম ইতোমার দাঁতের সমস্ত ময়লা।
দাঁতের ঝিলিক দেখে লোকে বলত, "দাঁত তো নয়, যেন ফ্লুরোসেন্ট বাল্ব!"

হতাম যদি তোমার শখের ভ্যানিটি ব্যাগ
রোজ তোমার বাহুলগ্ন হয়ে ঘুরে বেড়াতাম নিউ মার্কেট, ইউনিভার্সিটি, টিএসসি...
হতাম যদি কোন বিখ্যাত চিত্রশিল্পীর প্রদর্শনীতে নজরকাড়া জল্রঙ ছবি
তুমি একদামে কিনে নিতে বিনা বাক্যব্যয়ে!
তোমার শোবার ঘরে ঝুলে থাকতাম সবার অলখে।
দ্বিপ্রহর রাতে সবাই যখন গভীর ঘুমে অচেতন
ফ্রেম ছেড়ে তোমার পাশে এসে শুয়ে থাকার সুখ নিতাম।
আবার নিদ্রাভঙ্গের পূর্বেই স্নান সেরে পরিপাটি হয়ে
জায়গামত যেয়ে বসে থাকতাম_
ঠিক শিল্পী যেভাবে এঁকেছেন!

মানুষ না হয়ে হতাম যদি অন্যকিছু
ছায়ার মত অনুক্ষণ থাকতাম তোমার পিছুপিছু...

পুনশ্চঃ জল্রঙ< জল+ রঙ= জলরঙ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।